*** সাবধান *** ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার

*** সাবধান *** ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার
পৃথিবীর শুরু থেকে আজ পর্যন্ত বিত্তবান রক্ত-শোষক শ্রেণী, গরিব অসহায় শ্ৰেণীর রক্ত-শোষণ করে আসছে সময়ের সাথে তাল মিলিয়ে । তেমনি বর্তমানে কিছু বিত্তবান রক্ত-শোষক শ্রেণী ***ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার***এর নামে কোটি টাকার স্বপ্ন দেখিয়ে শোষণ করছে গরিব অসহায় শ্ৰেণীর মানুষদের। আসলে কোনো দিনও কি পারবে কোটি টাকা কামাই করতে ফ্রিল্যান্সিং এর এই ফাঁদ থেকে। তাই এই ***ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার*** নামক প্রশিক্ষণ কেন্দ্রে যাওয়ার আগে কিছু বিষয় জানার দরকার আমাদের।

আপনি যে প্রতিষ্ঠানে ভর্তি তে ইচ্ছুক তদের নিয়ে একটু অনলাইনে রিসার্চ করুন। একই স্কিল ক্যাটাগরিতে ওই প্রতিষ্ঠান থেকে কাজ শিখেছে এবং কাজ করছে আধৌতে এমন কেউ আছে কিনা। যদি থাকে তাহলে তাদের একজনের কাছ থেকে পরামর্শ নিন। বিভিন্ন ফেসবুক গ্রুপ থেকে মতামত জানতে পারেন। তাদের অনলাইন রেপুটেশন (ফেসবুক এবং গুগল রিভিউ) দেখতে পারেন এবং কত বছর যাবত প্রশিক্ষণ দিয়ে আসছে সেটাও দেখতে পারেন।

এমন প্রতিষ্ঠানে ভর্তি হবেন না যারা আপনাকে বিক্রি করে দেওয়ার সম্ভাবনা আছে। হাসবেন না, এ কথা বলছি কারণ সদ্য ঘটা ডেসটিনি অফিসের এক স্টুডেন্ট এসে বলল সে একটা ট্রেনিং সেন্টারে ভর্তি হয়েছিলো বাট তার কোর্স শেষ হওয়ার আগেই প্রতিষ্ঠানটি মার্কেট আউট এবং তার সময় এবং অর্থ সব শেষ ।

গ্রাফিক ডিজাইন বা অন্য যে কোন বিষয়ে শিখে কোটি টাকা আয় করে তারপর কোর্স ফী পরিশোধ করুন। এমন প্রতিষ্ঠান থেকে দূরে থাকুন।

কিছু কিছু ট্রেনিং সেন্টার কয়েকটা ক্লাস করিয়েই মার্কেটপ্লেসে একাউন্ট খুলতে বলে। আমি আপনাকে সাবধান করছি। যদি ফ্রিল্যান্সার হতে চান আন্তর্জাতিক স্টান্ডার্ড কাজ শিখা ছাড়া কিংবা সেই মার্কেটপ্লেস সম্পর্কে ভালোভাবে বুঝা ছাড়া একাউন্ট খুলবেন না।কারণ আপনি আপনার নামে একবারই একাউন্ট খুলতে পারবেন। প্রত্যেক মার্কেটপ্লেসে আইডি কার্ড দিয়ে ভেরিফাই করতে হয়। যদি কোন কারণে একাউন্ট ব্যান হয়, তাহলে সেই মার্কেটে আপনার ভবিষ্যৎ অনিশ্চিত।

এত কিছুর পরেও আপনিই কিন্তু উইনার। কারণ আপনি ফ্রিল্যান্সিং করতে যাচ্ছেন বা করতে চাচ্ছেন। কোনো কথায় কারো মনে আঘাত লাগলে কিছুই বলার নেই। আমি যদি কিছু ভুল বলি তাহলে আমায় জানিয়ে দিন।

**** ধন্যবাদ **** Thanks****

I am a web developer and designer currently living in Khulna, Bangladesh. My interests range from programming to design.

I am a web developer and designer currently living in Khulna, Bangladesh. My interests range from programming to design.